পিসিতে মাইক্রোফোন কাজ করছে না? তাহলে আর্টিকেলটি আপনার জন্য!

আজকাল আপনি ল্যাপটপ বা ডেস্কটপ ইউজার হন না কেন। আপনার কাছে মাইক্রোফোনের মূল্যায়ন অপরিসীম। কেননা মাইক্রোফোন আমাদের কথাকে ডিজিটাল ডাটা এর মাধ্যমে করে দিতে সক্ষম করে। তাছাড়া মনে করেন সবাই আজ কালকে মাইক্রোফোন কে সব সময় ইউজ করে চলতে আছে। কেন কিছু দিয়ে কথা বলতে হলো আপনাকে প্রায় ফোন কানেক্ট করতে হবে। তাছাড়া মনে করেন রেডিও এর মতন একমুখী হয়ে যাবে। মানে আপনি কথা শুনতে পারবেন কিন্তু আপনার কথা অন্য মুখি শুনতে পাবে না। আমার যারা বিশেষ করে ইউটিউব টিউটোরিয়াল বানাতে চান। তাদের অবশ্যই মাইক্রোফোনের ব্যবহার করতেই হবে। ওয়েল, তাই মিথ্যা কথা বলতেই পারি যে মাইক্রোফোনের ব্যবহার একান্ত প্রয়োজনীয় সবার মধ্যে।

তবে এখানে কিছু কিছু সমস্যা করতে পারে যেমন। মাইক্রোফোন কানেক্ট না হওয়া। তাছাড়া আরও বিভিন্ন বিভিন্ন রকমের সমস্যার কারণে মাইক্রোফোন কাজ করা বন্ধ করে দিতে পারে। তবে সে ক্ষেত্রে এ বিষয়গুলো নিয়ে একটি আর্টিকেল নিয়ে এসেছি আশা করি সবাই সুখের শেষ পর্যন্ত আমার আর্টিকেলটি ভালোভাবে পড়বেন। এবং আপনার যদি এরকম কোন সমস্যায় পড়ে থাকেন। তাহলে আপনি খুব সহজে আমার এই আর্টিকেলটি পরে ঠিক করে নিতে পারবেন। ভক্ত, কথা না বাড়িয়ে আমি আর্টিকেল চলে আসি।

আপনার পিসিতে মাইক্রোফোন সাপোর্ট না করার বিশেষ কিছু কারণ হতে পারে। আমরা প্রায় উইন্ডোজ টেন ব্যবহার করি সবাই তাই উইন্ডোজ টেন এর আলোচনা। আমি জানি যে উইন্ডিজ প্রতিনিয়ত আপডেট নিয়ে থাকে অটোমেটিক। কিন্তু আমাদের কিছু সমস্যা হচ্ছে আমরা অতিরিক্ত মেগাবাইট লস হওয়ার কারণে উইন্ডোজ টেন আপডেট বন্ধ রাখি। এজন্য কিছু সিস্টেমে বাগ পড়ে যায়। এবং সিস্টেমগুলো সুন্দরভাবে কাজ করতে পারে না। তাই কিছু প্রোগ্রাম লস হতে পারে। তাই প্রোগ্রাম লস হওয়ার ফলে মাইক্রোফোনের প্রোগ্রাম অফ হয়ে যেতে পারে। আর আমরা জানি যে কোন প্রোগ্রাম লস হয়ে গেলে বা অফ হয়ে গেলে সেটি আর কাজ করবে না।

তাই আমি আপনার এই সমস্যা ঠিক করার জন্য আমি কিছু স্টেপ অনুসরণ করতে বলবো। যার মাধ্যমে আপনি আপনার মাইক্রোফোন কে পুরোপুরি ভাবে ঠিক করতে পারবেন।

প্রথমে আপনি মাইক্রোফোন ড্রাইভার পরীক্ষা করুন। যে আপনার অডিও ড্রাইভার কাজ করছে কিনা না করছে না। গত কয়েকদিন আগে আমার এরকম সমস্যা হয়েছিল তবে আমি এরকম একটা সিস্টেম করে আমার সমস্যার সমাধান হয়েছে। কারণ এসব সমস্যার কারণে মাইক্রোফোন হয়তো কাজ করছে না।

প্রথমে আপনি পিসির মাদারবোর্ডের সাথে পাবা ডিস্ক থেকে থাকে মানে ড্রাইভার যেটা। তাহলে আপনি সেই ড্রাইভ এটি পুনরায় ইনস্টল করুন। অথবা ট্রাবলশুটার থেকে মাইক্রোফোনে ক্লিক করে প্রবলেম সলভ করার চেষ্টা করুন। আশা করি এই দুটি বিষয় নিয়ে যদি আপনি চেষ্টা করেন তাহলে আপনার সমস্যাটা সমাধান করতে পারবেন। আমার সমস্যা হলে আমি এরকম দুটি ট্রিকস অবলম্বন করে আমার সমস্যাটি দূর করতে পেরেছি। তাই আপনাদের মাঝে এই আর্টিকেলটি নিয়ে আসা। আশা করি সবাই আমার এই আর্টিকেলটি থেকে উপকৃত হবেন। ধন্যবাদ সবাইকে সময় নিয়ে পড়ার জন্য।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy