ভালো ডোমেইন নাম খুঁজে বের করার মাস্টার টিপস!

আপনি এই লেখা পড়তে এসেছেন তার মানে আমি ধরে নিচ্ছি ডোমেইন কি?ডোমেইন কি কাজে ব্যাবহার করা হয় এসব ব্যাপারে আপনার পুরনাঙ্গ আইডিয়া আছে।এবং আপনি একটি ডোমেইন নামে কিনতে চাচ্ছেন কিন্তু বুঝতে পারছেন না কীভাবে একটি ভালো মানের ডোমেইন নাম সিলেক্ট করতে হয়।আমি আশাবাদী এই আর্টিকেল শেষ পর্যন্ত পরলে ডোমেইন নাম সিলেক্ট করার ব্যাপারে আপনার আর কোন প্রশ্ন থাকবে না।তাহলে চলুন শুরু করা যাক কীভাবে একটি ভালো নামের ডোমেইন সিলেক্ট করতে হয়।

একটি ভালো মানের/ভালো নামের ডোমেইন নাম সিলেক্ট করার সময় নিচের বিষয় গুলোতে আমাদের খেয়াল রাখতে হবেঃ

১। খুব সহজেই যেন আপনার ডোমেইন নাম টি লেখা যায়

২। অবশ্যই আপনার ডোমেইন নাম যেন অনেক ছোট থাকে(যতটা সম্ভব ছোট রাখার চেষ্টা করবেন)

৩। আপনার প্রাথমিক কী-ওয়ার্ড আপনার ডোমেইন নামে রাখার চেষ্টা করুন।

৪। আপনার বিজনেস অথবা টার্গেট পিপল যদি কোন নির্দিষ্ট এলাকার হয় তাহলে সেই এলাকার নাম আপনার ডোমেইনে রাখার চেষ্টা করুন।

৫। আপনার ডোমেইন নামে নাম্বার অথবা হাইপেন ব্যাবহার করা থেকে বিরত থাকুন

৬। সহজে মনে রাখা যাবে এমন ডোমেইন নাম নির্বাচন করুন

৭। আপনার ডোমেইন নাম নিয়ে রিসার্চ করুন

৮। আপনার ডোমেইন এর জন্য সঠিক ডোমেইন এক্সটেনশন সিলেক্ট করে নিন

৯। আপনার ব্র্যান্ড নাম রক্ষা করার চেষ্টা করুন

১০। দ্রুত কিনে ফেলুন

এতক্ষণ আমরা জানলাম একটি ভালো নামের ডোমেইন সিলেক্ট করার সময় কোন কোন বিষয়ে আমাদের খেয়াল রাখতে হবে।এবার আমরা উপরের ১০ টি পয়েন্ট সম্পর্কে বিস্তারিত জানবো।

লিখতে সহজঃ

আমরা যখন আমাদের জন্য কোন ডোমেইন নাম কিনতে যাব আমাদের প্রথমে যে বিষয়টি নজর দিতে হবে তা হল,আমরা যে নামটি কিনব সেই নাম টি কত দ্রুত এবং কত সহজে আমরা লিখতে পারছি।আমাদের ডোমেইন নাম যত দ্রুত টাইপ করা যাবে এবং যত সহজে টাইপ করা যাবে আমাদের ডোমেইন নাম টি আমাদের জন্য তত উপযুক্ত।কারন এই দ্রুত এবং সহজে টাইপ করা যায় এমন ডোমেইন খুব সহজেই আমাদের বিজনেস কে সাফল্যের দিকে নিয়ে যাবে।সুতরাং এই বিষয়ে খুব ভালো ভাবে নজর রাখা উচিত।

যতটা সম্ভব ছোট রাখাঃ

আমরা যখন আমাদের বিজনেসের জন্য ডোমেইন নাম সিলেক্ট করব অবশ্যই আমাদের যতটা সম্ভব ডোমেইন নাম ছোট রাখার চেষ্টা করতে হবে।কারন ডোমেইন নাম বড় হলে আমাদের ব্যাবহারকারীরা অনেক সময় লিখতে ভুল করে।সুতরাং আমাদের ডোমেইন নাম যতটা সম্ভব ছোট রাখতে হবে।

কী-ওয়ার্ড এর ব্যাবহারঃ

আমরা যখন আমাদের বিজনেস এর ডোমেইন নাম সিলেক্ট করব তখন আমাদের বিজনেস নাম ডোমেইন নামে প্রবেশ করানোর চেষ্টা করা উচিত।এতে করে আমাদের ডোমেইন খুব সহজেই সার্চ ইঙ্গিনে রাঙ্ক করতে পারে।যেমন আপনার বিজনেস যদি হয় গ্লাস রিপ্লেসমেনট এর তাহলে আপনার ডোমেইন নাম হতে পারে এমনঃ GlassRepair.com অথবা GlassReplacement.com ।

টার্গেট এলাকা প্রবেশ করানোর চেষ্টাঃ

আপনার বিজনেস যদি কোন একটি নির্দিষ্ট এলাকা ভিত্তিক হয়ে থাকে অথবা আপনার বিজনেস এর টার্গেট কাস্টমার যদি কোন নির্দিষ্ট  এলাকার মানুষ হয়ে থাকে তাহলে আপনার উচিত হবে সেই এলাকার নাম আপনার ডোমেইনে প্রবেশ করানো।এতে করে সেই এলাকার ভিসিটর আপনার ওয়েবসাইট ব্রাউজ করতে আগ্রহবোধ করবে।

নাম্বার এবং হাইপেন ব্যাবহার করা থেকে বিরত থাকুনঃ

ডোমেইন নাম সিলেক্ট করার সময় নাম্বার এবং হাইপেন ব্যাবহার করা থেকে বিরত থাকুন।কারন নাম্বার অথবা হাইপেন ব্যাবহার করলে বেশিরভাগ সময়ই  ইউজার রা টাইপ করতে ভুল করে এবং তাঁরা ভুল ওয়েবসাইটে চলে যায়।যার ফলে আপনি আপনার টার্গেট কাস্টমার হারিয়ে ফেলেন যা আপনার বিজনেসের উপর নেতিবাচক প্রভাব ফেলে।সুতরাং এই বিষয়ে সচেতন থাকুন।

সহজে মনে থাকে এমন নামঃ

আমরা যখন ডোমেইন নাম সিলেক্ট করব তখন আমরা অবশ্যই এমন নাম সিলেক্ট করব যা খুব সহজেই মনে রাখা যায়।এমন নাম আমরা সিলেক্ট করব যা যে কেউ খুব সহজে মনে রাখতে পারে এবং আমাদের ব্যাবহারকারী যেন খুব সহজেই তাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারে।এই বিষয়ে আমাদের অনেক বেশী সচেতন হতে হবে।

রিসার্চ করতে হবেঃ

উপরে বর্ণিত নিয়ম অনুসরন করে ডোমেইন নাম খুঁজে পাওয়ার পর আমাদের সেই ডোমেইন নাম নিয়ে রিসার্চ করতে হবে।যেন আমাদের সিলেক্ট করা ডোমেইন নাম টি কোন লাইসেন্স করা ট্রেড মার্ক এর সাথে মিলে যায়।যদি দেখা যায় আমাদের ডোমেইন নাম কোন একটি ট্রেড মার্ক করা নামের সাথে মিলে যায় তাহলে আমাদের উচিত হবে সেই ডোমেইন না কেনা।আর যদি কোন ট্রেড মার্ক করা নামের সাথে না মিলে তাহলে উপরের শর্ত গুলো পুরন সাপেক্ষে আমাদের ডোমেইন টি কিনে নিতে হবে।

সঠিক ডোমেইন এক্সটেনশনঃ

আমাদের বিজনেসের সাথে মিল রেখে আমাদের সঠিক ডোমেইন এক্সটেনশন সিলেক্ট করতে হবে।কারন সঠিক ডোমেইন এক্সটেনশন আপনার বিজনেসকে সঠিক ভাবে সবার সামনে তুলে ধরবে।সাধারনত আমরা .com .net .org এবং .info কে প্রাধান্য দেই।নিচে আরও কিছু ডোমেইন এক্সটেনশন আপনার বোঝার সুবিধার জন্য দেওয়া হলঃ

.co : এই এক্সটেনশন সাধারনত কোম্পানি অথবা কমিউনিটির জন্য ব্যাবহার করা হয়।

.info : এই এক্সটেনশন সাধারনত ইনফোরমেশন শেয়ার করা হয় এমন ওয়েবসাইটে ব্যাবহার করা হয়।

.net : এই এক্সটেনশন সাধারনত টেকনিক্যাল এবং নেটওয়ার্ক সেবা বুঝাতে ব্যাবহার করা হয়।

.org : এই এক্সটেনশন সাধারনত নন-প্রফিট সংঘঠন সমূহ ব্যাবহার করে থাকে।

.biz : এই এক্সটেনশন সাধারনত সাথারনত বিজেনেস সাইট গুলতে ব্যাবহার করা হয়।যেমনঃ ই-কমার্স ওয়েবসাইট।

.me : এই এক্সটেনশন সাধারনত ব্লগ,অথবা পার্সোনাল ওয়েবসাইট তৈরি করতে ব্যাবহার করা হয়ে থাকে।

ব্র্যান্ড নাম রক্ষাঃ

আমরা যখন কোন ডোমেইন নাম কেনার জন্য সিলেক্ট করব তখন আমাদের খেয়াল রাখা উচিত যে,আমরা যে ডোমেইন নাম কিনব সেই ডোমেইন নাম আমাদের ব্র্যান্ড নাম রক্ষা করে কি না।কারন আপনার ডোমেইন নাম সর্বদা আপনার ব্র্যান্ড কে সবার সামনে উপস্থাপন করে।সুতরাং আমাদের উচিত এই বিষয়ে খেয়াল রাখা।

দ্রুত কিনে ফেলুনঃ

উপরের সকল শর্ত পুরন হয়ে গেলে আমরা যখন কোন ডোমেইন নাম আমাদের বিজনেসের জন্য সিলেক্ট করব তখন যত দ্রুত সম্ভব সেই ডোমেইন কিনে ফেলা।কারন আপনি হয়ত কোন ডোমেইন নাম পছন্দ করে রাখলেন এবং মনস্থির করলেন আগামীকাল কিনবেন।কিন্তু সেই একই সময়ে হয়ত অন্য কেউ আপনার মত একই ধরনের বিজনেসের জন্য ডোমেইন নাম সার্চ করছে।আর আপনি না কেনার ফলে সে ডোমেইন নাম টি আভেইলেবেল পাবার কারনে সে কিনে নিল।আপনি আগামীকাল ডোমেইন টি কিনতে এসে দেখলেন ডোমেইন নামটি কেউ কিনে নিয়েছে।এতে করে আপনার সময় এবং রিসার্চ সব বিফলে যাবে।সুতরাং এই বিষয়ে সাজেশন হল,আপনার সকল শর্ত পুরন হয়ে গেলে আপনার পছন্দ করা ডোমেইন নামটি যত দ্রুত সম্ভব কিনে ফেলুন।কারন সময় আর নদীর স্রোত কারও জন্য যেমন অপেক্ষা করে না,ঠিক তেমনি ডোমেইন নাম এবং সময় ও কারও জন্য অপেক্ষা করে না।

শেষ কথাঃ

এতক্ষণ আমরা জানলাম কীভাবে একটি ভালো মানের এবং ভালো নামের ডোমেইন নাম সিলেক্ট করতে হয়।আপনি যদি উপরে আলোচিত নিয়ম গুলো অনুসরন করে কোন ডোমেইন নাম কিনেন তাহলে তা অবশ্যই আপনার বিজনেসের জন্য সাফল্য বয়ে আনবে।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy