কিভাবে আপনার ওয়েবসাইট কে গুগল নিউজে আপ্প্রভ করাবেন?

গুগল নিউজ গত কিছু বছর ধরে যে কোন ওয়েবসাইট এর জন্য ট্রাফিক এর একটু খুব ভালো উৎস বলা যেতে পারে।সর্বপ্রথম যখন গুগল নিউজ চালু হয় তখন গুগল নিউজে খুব কম প্রকাশক ছিল এবং তখন গুগল নিউজে ওয়েবসাইট আপ্প্রভ করানোও অনেক সহজ ছিল।কিন্তু এখন যত দিন যাচ্ছে গুগল নিউজে কোন ওয়েবসাইট কে যুক্ত তথা আপ্প্রভ করানোও অনেক কঠিন হয়ে পড়ছে।কারন গুগল নিউজ যে কোন ওয়েবসাইট এর জন্য খুব ভালো ট্রাফিক এবং আয় এর উৎস।

আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানব কিভাবে আমরা আমাদের ওয়েবসাইটকে গুগল নিউজে খুব সহজে আপ্রুভ করাতে পারি।এবং গুগল নিউজে আমাদের ওয়েবসাইটকে আপ্প্রভ করাতে চাইলে আমাদের ওয়েবসাইট এর কি কি শর্ত পূর্ণ করতে হবে এই বিষয়ে বিস্তারিত জানব।তাহলে চলুন শুরু করা যাক……

  • ওয়েবসাইট এর থিম লুকঃ আপনি যদি আপনার ওয়েবসাইট গুগল নিউজে আপ্প্রভ করাতে চান তাহলে আপনার ওয়েবসাইট এর থিমটা অবশ্যই নিউজ সাইট/ম্যাগাজিন এর মত হতে হবে।কারন আপনার সাইট এর লুক যদি নিউজ ওয়েবসাইট এর মত হয় তাহলে গুগল নিউজে আপনার ওয়েবসাইট আপ্প্রভ হবার সম্ভবনা অনেক বেড়ে যাবে।এবং আপনার সাইটে এমন কিছু ক্যাটেগরি রাখতে হবে যেগুলো অবশ্যই কোন নিউজ সাইটে থাকে।যেমনঃ রাজনিতি,শিক্ষা,বিনোদন,টেকনোলজি ইত্যাদি।আপনি অনেক ওয়ার্ডপ্রেস থিম পাবেন যেগুলো দেখতে নিউজ ওয়েবসাইট এর মত।নিউজ ওয়েবসাইট এর লুক কেমন হয় তা দেখতে আপনি বাংলাদেশের জনপ্রিয় নিউজ ওয়েবসাইট গুলো দেখতে পারেন ধারনা নেবার জন্য।
  • গুরুত্বপূর্ণ ইনফরমেশনঃ আপনার সাইটে অবশ্যই গুরুত্বপূর্ণ ইনফো গুলো দিয়ে দিতে হবে ,গুরুত্বপূর্ণ পেজ গুলো হলঃ এবাউট আস,কন্টাক্ট আস,মিডিয়া কীট এবং অথর পেজ যুক্ত করা।আপনার  ওয়েবসাইটে অবশ্যই অ্যাবাউট আস পেজ জিক্ত করতে হবে এবং অ্যাবাউট আস পেজে বলে দিতে হবে কোন পেজে গেলে আপনার ওয়েবসাইট এর সকল অথর/লেখকদের সকল ইনফো পাওয়া যাবে।আপনি এই লিঙ্কে ক্লিক করে একটি স্যাম্পল পেজ দেখে নিতে পারেন।
  • ওয়েবসাইটে অবশ্যই একাধিক লেখক থাকাঃ আপনি যদি চান আপনার ওয়েবসাইটটি আপনি গুগল নিউজে আপ্প্রভ করাবেন,তাহলে আপনার ওয়েবসাইটে অবশ্যই একাধিক অথর যুক্ত করতে হবে।কারন একজন মানুষের পক্ষে অনেকগুলো টপিক প্রতিদিন কভার করা সম্ভব নয়।আপনার ওয়েবসাইটে কমপক্ষে ৩-৪ জন লেখক রাখতে হবে।
  • চাকুরীর বিজ্ঞপ্তি,নোটিফিকেশান এবং কি কেন কিভাবেঃ আপনি যদি আপনার ওয়েবসাইট/ব্লগ গুগল নিউজে আপ্প্রভ করাতে চান তাহলে আপনার উচিত হবে আপনার ওয়েবসাইটে চকুরির বিজ্ঞপ্তি,চাকুরীর নোটিফিকেশান এবং হাউ টু গাইড ( কি কেন কিভাবে) এই জাতীয় পোস্ট না করা।ম্যাক্সিমাম ওয়েবসাইট এর মালিক গুগল নিউজে তাদের ওয়েবসাইট অ্যাড করার সময় এই জাতীয় আর্টিকেল গুলো তাদের ওয়েবসাইটে রেখে অ্যাপলাই করে।যার ফলাফল হিসাবে তারা গুগল নিউজে তাদের ওয়েবসাইট আপ্প্রভ এর পরিবর্তে ডিসআপ্প্রভ পেয়ে থাকে।আপনার ওয়েবসাইটে যদি এই রখম কোন লেখা থাকে আপনার উচিত হবে গুগল নিউজে আবেদন করার আগে সেই সকল পোস্ট আপমার ওয়েবসাইট থেকে ডিলিট করে দেওয়া অথবা আপনার ওয়েবসাইট এর সাইট ম্যাপ থেকে সেগুল কে ডিইনডেক্স করে দেওয়া।তবে আপনি গুগল নিউজ আপ্প্রভ পাবার পর এই জাতীয় কিছু কিছু আর্টিকেল আপনার ওয়েবসাইটে পাবলিশ করতে পারবেন।তবে তা খুবই অল্প পরিমান।কারন একটি নিউজ ওয়েবসাইট কখনও চাকুরির বিজ্ঞপ্তি বা হাউ টু গাইড পাবলিশ করে না,বরং তারা প্রতিদিনের হাইলাইট খবর নিয়ে কাজ করে।
  • পোস্ট পেজে অথর বায়গ্রাফি রাখাঃ গুগল নিউজ আবেদন করার পূর্বে আপনার এই বিষয়ে লক্ষ রাখতে হবে যে আপনার প্রতিটা পোস্টে লেখকের নাম দেখা যাচ্ছে কিনা।প্রতিটা পোস্ট ১০০% আপনাকে লেখকের নাম দেখাতে হবে।এবং আপনি চাইলে পোস্ট এর নিচে সেই পোস্ট এর লেখক সম্পর্কে বিস্তারিত দেখাতে পারেন।এটা করলে আপনার গুগল নিউজ আপ্প্রভ পাওয়ার সম্ভবনা অনেকটা ই বেড়ে যাবে।
  • পোস্ট গুলো ক্যাটেগরি অনুসারে রাখাঃ আপনার ওয়েবসাইট গুগল নিউজে আপ্প্রভ পেতে চাইলে আপনাকে অবশ্যই আপনার সাইটে কিছু ক্যাটেগরি রাখতে হবে।যা প্রতিটা নিউজ ওয়েবসাইটের থাকে।যেকোনো পোস্ট অবশ্যই তার নির্দিষ্ট ক্যাটেগরি তে রাখতে হবে।যেমনঃ রাজনিতি,শিক্ষা,বিনোদন,টেকনোলজি ইত্যাদি।
  • পর্যাপ্ত আর্টিকেল পাবলিশ করাঃ গুগল এর পক্ষ থেকে সাধারণত বলা হয়ে থাকে আপনি যদি প্রতিদিন আপনার ওয়েবসাইটে কমপক্ষে ৩ টি আর্টিকেল পাবলিশ করেন তাহলেই আপনার ওয়েবসাইট গুগল নিউজে আপ্প্রভ হবে।কিন্তু আপ্প্রভ এর জন্য এই আর্টিকেল পর্যাপ্ত নয়।আপনি প্রথম কিছু দিন ৩ টা করে আর্টিকেল পাবলিশ করতে পারেন।এর কিছুদিন ১০ টা করে আর্টিকেল প্রতিদিন এবং গুগল নিউজে আবেদন করার পূর্বে প্রতিদিন ১৫ টা করে আর্টিকেল পাবলিশ করতে পারেন।এবং এই আর্টিকেল গুলো অবশ্যই ইউনিক হতে হবে (নিজ হাতে লেখা কোন প্রকার কপি করা নয়)।
  • শব্দের বানান এবং গ্রামার এর প্রতি খেয়াল রাখাঃ আপনি যখন আপনার ওয়েবসাইট গুগল নিউজ আপ্প্রভ এর জন্য আবেদন করবেন তখন আপনার ওয়েবসাইটটি ম্যানুয়ালি গুগল নিউজ এর কোন একজন টিম মেম্বার রিভিউ করবে।সে তখন আপনার ওয়েবসাইট এর সবকিছুর সাথে আর্টিকেল ও পরে দেখবে।এবং তার দেখে যদি মনে হয় আপনার ওয়েবসাইটটি গুগল নিউজে আপ্প্রভ পাবার যোগ্য তাহলে সে আপ্প্রভ করবে আর যদি সে দেখে আপনার আর্টিকেল গুলোতে অনেক বানান এর ভুল আছে পাশাপাশি গ্রামার সম্পর্কিত অনেক ভুল আছে তাহলে সে আপনার আবেদনটি বাতিল করে দিবে।
  • গুগল নিউজ সাইটম্যাপ এবং নিউজ ট্যাগঃ গুগল নিউজ সাইটম্যাপ সাধারণ ওয়েবসাইট এর সাইটম্যাপ হতে কিছুটা আলাদা আছে।গুগল নিউজ সাইটম্যাপ সাধারণত একসাথে ১০০০ ইউআরএল ইনডেক্স করতে পারে।গুগল নিউজ সাইট ম্যাপ এর পাশাপাশি আপনাকে গুগল নিউজ ট্যাগ ব্যাবহার করতে হবে।যদিও এটা করা অপশনাল ব্যাপার,কিন্তু আপনি যদি গুগল নিউজ ট্যাগ ব্যাবহার করেন তাহলে আপনার আবেদন আপ্প্রভ হবার সম্ভবনা বেড়ে যাবে।নিচের তিনটি প্লাগইন্স ব্যাবহার করে গুগল নিউজ সাইটম্যাপ এবং গুগল নিউজ ট্যাগ তৈরি করতে পারেন।

. Yoast SEO News Plugin

.  Google News XML Plugin

৩.  Google News Keywords from Tags

আপনি যদি উপরের সকল কাজ সম্পন্ন করে থাকেন তাহলে এবার  এই পেজে  Google News Publisher Center যেয়ে আপনার আবেদন জমা দিতে পারেন।গুগল নিউজ টিম কোন আবেদন রিভিউ করতে ম্যাক্সিমাম ২-৫ দিন সময় নেয়।২-৫ দিন এর ভেতর তারা আপনাকে জানাবে আপনার আবেদন আপ্প্রভ নাকি বাতিল করা হল।কোন কারনে একবার বাতিল করা হলে আবার ৯০ দিন পর আবেদন করা যাবে। এছারাও আরও একটি উপায় আছে যদি আপনি কষ্ট না করতে চান তাহলে আপনি  Flippa থেকে গুগল নিউজ আপ্প্রভ ওয়েবসাইট কিনে নিতে পারেন।

You might also like
Leave A Reply

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy