ফেসবুকের নতুন ফিচার Q&A সম্পর্কে বিস্তারিত

ফেসবুকের নতুন ফিচার Q&A।এটার মাধ্যমে গ্রুপে ফলোআর দের সাথে এঙ্গেজমেন্ট বাড়ানো যাবে।গত ১৬ নভেম্বর ফেসবুক তাদের ব্লগে এই ফিচার রিলিজ হওয়া নিয়ে লিখেছে। এটার নাম Facebook Q&A.Q মানে কয়েশ্চেন আর A মানে আনসার।Q&A হল সোজা কথায় প্রশ্নোত্তর।

১ টা ফেসবুক গ্রুপ সে সময়েই খুব জনপ্রিয় হয়, যখন নিয়মিত ভাবে ভালো মানের আলোচনা হয় মেম্বার দের এঁকে অপরের সাথে। কিভাবে এঙ্গেজমেন্ট বাড়ানো যায়, মেম্বার রা কিভাবে এঁকে অপরের সাথে আরও সহজে যোগাযোগ করতে পারে, সেই বিষয়ে ফেসবুক প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

ফেসবুক বলছে যে গ্রুপের এডমিন দের থেকে কিছু বিষয়ে জানতে পেরেছে। সেগুলি হল, গ্রুপের মেম্বারগণ এডমিন দের থেকে দক্ষতা এবং বিভিন্ন উপদেশ চায়। আসল কথা, তারা এডমিন দের কে ভালো ভাবে জানতে চায়।গ্রুপের এডমিন দের সাথে মেম্বার দের আলোচনা যাতে আরও বেশী ফলপ্রসু হয়, সেই উদ্দেশ্যে ফেসবুক চালু করেছে কিউ এন্ড এ।Q&A ফিচারের মাধ্যমে এডমিন গণ মেম্বার দের প্রশ্নের উত্তর দিতে পারবেন। গ্রুপে কোন প্রশ্ন কারো থাকলে এই ফিচারের মাধ্যমে এডমিন রা সেটার উত্তর দিতে পারবে।Q&A শুরু করার মাধ্যমে এডমিন রা যা করতে পারবে।

তারা যে বিষয়ে উত্তর দিতে চায়, সেটা আলাদা ভাবে লিখে দিতে পারবে বিষয় টা। যেমন- গ্রুপে দেশি পন্য নিয়ে কারো কোন প্রশ্ন থাকলে কোন এডমিন যদি উত্তর দিতে চান, তাহলে তিনি বলে দিবেন যে, আমি দেশি পন্য নিয়ে উত্তর দিতে চাচ্ছি।পোস্ট যেটা হবে, সেটার ব্যাকগ্রাউন্ড কালার নির্বাচন করা যাবে। সাদাই থাকবে নাকি কালো হবে, লাল নাকি কমলা, যেটাই হোক, সেটা নির্বাচন করা যাবে।
পোস্ট টা এডমিন রা যতক্ষণ ইচ্ছে রাখতে পারবেন।যদি তারা সব প্রশ্নের উত্তর ফেলে, তাহলে সেই সেশন টা End করে দিতে পারবেন।
Q&A শুধুমাত্র কিছু এলাকায় চালু হয়েছে। আমেরিকা এবং এর আসেপাশে। আস্তে আস্তে বাকি দেশ গুলিতেও এটা চালু হয়ে যাবে বলে জানিয়েছে ফেসবুক।আর্টিকেলের মূল লেখকঃ MD Mustafizur Rahman Khan

Leave a Comment