ভালো কাস্টমার ফিডব্যাক পাবার ৩ টি সেরা টিপস (কাস্টমার ফিডব্যাক-পার্ট ০১)

আপনি আপনার ব্যবসাতে কাস্টমার কে সন্তুষ্ট করার জন্য সব দিক দিয়ে চেষ্টা করে গেলেন। আপনি নিশ্চিত যে, আপনি যেভাবে চেষ্টা করেছেন, তাতে ক্রেতা সন্তুষ্ট হবেই হবে।কোন মিস নাই। কারন, আপনি মন থেকে খেটেছেন রাত দিন তাদেরকে ভালো সেবা দেবার জন্য।
কাস্টমারকে আপনি অনেক ভালো ভাবে খাতির করছেন। তাদেরকে রাজা বা রানীর মত ট্রিট করছেন। সব ঠিক আছে।কিন্তু কি করে বুঝবেন আপনার কাজ গুলি ঠিক আছে কিনা? আপনি যে সব উপায়ে তাদের সন্তুষ্ট করার চেষ্টা করছেন, সেগুলি কি আদৌ কার্যকর হচ্ছে? ভাবতে হবে না এটা নিয়ে? কি বলেন।

★কাস্টমার কি আপনার কাছ থেকে সেবা পেয়ে সন্তুষ্ট? হ্যাঁ, সন্তুষ্ট হতেই পারে। হয়ত আপনি ১৫০% ত্যাগ স্বীকার করে তাদেরকে ভালো সেবা দিয়েছেন। সন্তুষ্ট তারা হবে। কিন্তু সেটা আপনার তো জানতে হবে, তাই না?আপনার পন্য বা সার্ভিস নিয়ে এমন কিছু কি আছে, যেটা নিয়ে কাস্টমার একটু বেজার বা অসন্তুষ্ট? এমন কিছু কি আছে যার কারনে তারা আপনার সার্ভিসকে ১০০% পছন্দ করছেন না?
এই সব বিষয় গুলি আপনাকে অবশ্যই জানতে হবে।সোজা এবং সহজ কথাতে বলি।কাস্টমার ফিডব্যাক আপনার ব্যবসার জন্য অনেক বেশী জরুরী এই জন্য যে, আপনি যাতে খুব সহজে আপনার ক্রেতার পছন্দ এবং ভালো লাগাগুলি দ্রুত বের করে আনতে পারেন।

★ হয়ত দেখা গেছে, কাস্টমার আপনার পন্য নিয়ে সন্তুষ্ট না। তারা বলছে, অই পন্যে অমুক ভাবে উন্নতি দরকার, তাহলে তারা আরও খুশি হবে। তাদের থেকে যদি আপনার দুর্বলতা গুলি আপনি জেনে নেন, তাহলে আপনার জন্য ভালো সুযোগ আছে সামনে। কারন যেহেতু আপনি দুর্বলতা জানেন নিজের ব্যবসার, এখন শুধু সেটা কাটিয়ে উঠতে পারলেই সফলতা আপনার জন্য প্রস্তুত।

★ আমি বলব, কাস্টমাররাই আমাদের ব্যবসার ভুলত্রুটি বের করার জন্য শিক্ষকস্বরুপ। একজন শিক্ষক যেভাবে ছাত্রের দুর্বল দিক গুলি বের করতে পারেন, কাস্টমারের মাধ্যমেই আমরা আমাদের পন্য নিয়ে ভুল গুলি খুঁজে পেতে পারি। এই জন্য কাস্টমার ফিডব্যাক নেয়া অতিব জরুরী।

আপনার ব্যবসাকে যদি শুধু সামনের দিকে এগিয়ে নিতে চান, তাহলে কাস্টমারদের কথা শুনতে হবে সময় নিয়ে।
তাদের পছন্দ-অপছন্দগুলি নিয়ে ভাবতে হবে।আর্টিকেলের মূল লেখকঃ MD Mustafizur Rahman Khan

Leave a Comment